Breaking News

Tuesday, December 4, 2018

আজ ৪ ডিসেম্বর ধানুয়া কামালপুর হানাদার মুক্ত দিবসে


১৯৭১ সালে টানা ১০ দিন অবরুদ্ধ থাকার পর ১৬২ জন সেনা নিয়ে আত্মসমর্পণে বাধ্য হয় পাকিস্তানি বাহিনীর গ্যারিসন অফিসার আহছান মালিক।
জামালপুর: রোববার (৪ ডিসেম্বর) কামালপুর মুক্ত দিবস। ১৯৭১ সালে টানা ১০ দিন অবরুদ্ধ থাকার পর ১৬২ জন সেনা নিয়ে আত্মসমর্পণে বাধ্য হয় পাকিস্তানি বাহিনীর গ্যারিসন অফিসার আহছান মালিক।
এর আগে ২৪ নভেম্বর থেকেই বাংলাদেশের মুক্তিযোদ্ধারা পুরো কামালপুর অবরুদ্ধ করে রাখে।
৪ ডিসেম্বর আত্মসমর্পণের চিঠি বহনকারী কিশোর মুক্তিযোদ্ধা বশির আহাম্মেদকে পাকিস্তানি বাহিনীরা আটকে রাখেন।
পরে ২ দফায় আত্মসমর্পণের চ‍ূড়ান্ত নোটিশ দিয়ে অপর মুক্তিযোদ্ধা সঞ্জুকে পাঠানো হয়।
এ সময় ভারতীয় বিমান বাহিনী কামালপুরের আকাশে বেশ কয়েকবার চক্কর দিতে থাকে।
এদিকে, কামালপুরে সর্ব‍াত্মক হামলার প্রস্তুতি নিতে থাকে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা। ৪ ডিসেম্বর বিকেল ৩টায় আনুষ্ঠানিকভাবে মিত্রবাহিনীর আত্মসমর্পণে বাধ্য হয় পাকিস্তানি হানাদার বাহিনী।
 
উড়তে থাকে বিজয় পতাকা। আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে প্রথম মুক্তির সাধ পায় ঐতিহাসিক কামালপুর।
কেন কামালপুর ঐতিহাসিক: আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রথম মুক্ত হয় জামালপুরের ধানুয়া কামালপুর। কামালপুর থেকে মাত্র ২ কিলোমিটার দূরে মহেন্দ্রগঞ্জে ছিল মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টরের সদর দপ্তর। এ ফ্রন্টে পাকিস্তানি বাহিনীর সঙ্গে গেরিলা যুদ্ধ হয় মুক্তিযোদ্ধাদের। এছাড়া ১০ বার সম্মুখ যুদ্ধে অবতীর্ণ হন মুক্তিযোদ্ধারা।
কামালপুরে ছিল পাকিস্তানি সেনাদের শক্তিশালী ঘাঁটি। এ সেক্টরে মোট মুক্তিযোদ্ধা ছিলেন ২২ হাজার।
১২ জুন থেকে ২৮ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকিস্তানি সেনাদের বিভিন্ন সময়ে ১০ বার সম্মুখ যুদ্ধ হয়। ক্যাপ্টেন সালাউদ্দিন মমতাজসহ মোট ১৯৪ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। পাকিস্তানিদের পক্ষে নিহত হন ৪৯৭ জন সেনা।


আজ ৪ ডিসেম্বর ধানুয়া কামালপুর হানাদার মুক্ত দিবসে পুস্পস্তবক অর্পণ, রেলি,আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মহোদয়, বীরপ্রতিক,বীর মুক্তিযোদ্ধা, সহকারী কমিশনার (ভুমি),ভারপ্রাপ্ত কর্মকর্তা বকশীগঞ্জ থানা ও গণ্যমান্য ব্যক্তি।

0 comments:

Post a Comment